• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৫৫ পূর্বাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

সর্বোচ্চ হজ প্যাকেজের প্রধান কারণ ফ্লাইট ভাড়া

বাংলাদেশে এ যাবৎকালে হজের সবচেয়ে ব্যয়বহুল প্যাকেজ করা হয়েছে এবার। প্রায় ৭ লাখ টাকা খরচ ধরা হলেও পশু কোরবানিসহ মোট ৮ থেকে ৯ লাখ টাকা লেগে যাবে।

সংশ্লিষ্টরা বলছেন, হজের এমন খরচ বৃদ্ধির অন্যতম কারণ অস্বাভাবিক বিমান ভাড়া। তাদের অভিযোগ, যৌক্তিক কারণ ছাড়া কেবল অতিরিক্ত লাভের আশায় ৩০ শতাংশ ভাড়া বাড়িয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

ট্র্যাভেল এজেন্টসদের সংগঠন (আটাব) এর সাধারণ সম্পাদক আব্দুল সালাম আরিফ জানান, হজের প্যাকেজে খরচ বৃদ্ধির পিছনে অন্যতম কারণ বিমানের ভাড়া বৃদ্ধি। গত বছরের তুলনায় এবারের প্রতি ফ্লাইটে ৫৮ হাজার টাকা ভাড়া বৃদ্ধি করা হয়েছে। অথচ স্বাভাবিক সময়ে বিভিন্ন এয়ারলাইন্সে ঢাকা-সৌদি আরবের বিমানভাড়া অর্ধেক।

আটাবের দেওয়া তথ্যমতে, গত ৭ বছরে হজের বিমানভাড়া বেড়েছে প্রায় ৮০ শতাংশ। তারা বলছে- বিমানের একচেটিয়া মার্কেট নিয়ন্ত্রণ থাকায় খেয়াল খুশি ভাড়া বৃদ্ধি করে থাকে।

বিমানের এমডি শফিউল আজিম জানান, একমুখী যাত্রী বহন করায় ভাড়া বেশি গুণতে হয়। সম্প্রতি এক সংবাদ সম্মেলনেও তিনি জানান, জ্বালানিসহ সবকিছু বিবেচনায় সর্বনিম্ন ভাড়া নির্ধারণ করেছে তারা।

তবে এভিয়েশন বিশেষজ্ঞ নাফিস ইমতিয়াজ উদ্দিনের মতে, ফিরতি ফ্লাইটে নিয়মিত যাত্রী বহনে উদ্যোগী হলে আর্থিক ক্ষতি পুষিয়ে নিতে পারে বিমান।

আর্থিক সামর্থ্যবান মুসলমানদের জন্য অন্যতম ফরজ ইবাদত হচ্ছে হজ পালন। তবে, প্রতিবছর যে হারে বাড়ছে হজের খরচ, যা মধ্যবিত্ত মানুষের জন্য কষ্টসাধ্য হয়ে উঠছে পবিত্র কাবাঘর জিয়ারত।

২০২৩ সালে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় হজের ব্যয় ধরা হয়েছে ৬ লাখ ৭১ হাজার ও ৬ লাখ ৬০ হাজার টাকা। যা গত বছরের চেয়ে এবার উভয় প্যাকেজেই বেড়েছে প্রায় দেড় লাখ টাকা। বিমান বাংলাদেশ যেখানে প্রায় দুই লাখ টাকা ভাড়া নিচ্ছে হজের সময়, সেখানে ভারত-পাকিস্তানে বিমান ভাড়া ১ লাখ থেকে ১ লাখ ২০ হাজার টাকা।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।